কাশ্মীরে ৭১ দিন পর মোবাইল সেবা চালু  

দীর্ঘ ৭১ দিন বন্ধ থাকার পর জম্মু ও কাশ্মীরে সরকারি মোবাইল অপারেটর বিএসএনএলের পোস্টপেইড পরিষেবা চালু করা হয়েছে। তবে এখনই সেখানে চালু হচ্ছে না ইন্টারনেট সেবা।

সোমবার মোবাইল সেবা চালু করা হয় বলে জানিয়েছে সংবাদ সংস্থা পিটিআই। এর আগে বৃহস্পতিবার থেকে পর্যটকদের জন্য খুলে দেওয়া হয় কাশ্মীর।

কেন্দ্রীয় সরকার ৫ অগাস্ট সংবিধানের ৩৭০ ধারা বাতিলের পর জম্মু ও কাশ্মীরে সম্ভাব্য আন্দোলন ঠেকাতে সেখানকার রাজনীতিবিদদেরও গ্রেপ্তার করা হয়। পাশাপাশি ভূস্বর্গ থেকে পর্যটকদের সরিয়ে নেওয়া ছাড়াও সেখানে অতিরিক্ত সেনা মোতায়েন করা এবং ফোন ও ইন্টারনেট লাইন বন্ধ করার মতো পদক্ষেপ নেয় সরকার।

গত মাসে সরকার জম্মু ও কাশ্মীরে ল্যান্ডলাইন সংযোগ পুনরুদ্ধার করে, তবে সরকার পরিচালিত সংস্থা বিএসএনএল টেলিফোন সংযোগ উপত্যকার মাত্র কয়েকটি বাড়িতেই আছে। তাই ল্যান্ডলাইন চালু হলেও মোবাইল পরিষেবার উপর এই বিধিনিষেধের ফলে স্থানীয় বাসিন্দারা হতাশ হয়ে পড়েছিল এবং প্রয়োজনীয় পরিষেবাগুলি ব্যাহত হচ্ছিল তাদের।

মার্কিন যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশ কাশ্মীরে প্রয়োগ করা এই নিষেধাজ্ঞার বিষয়ে উদ্বেগ প্রকাশ করে। যদিও জম্মু ও কাশ্মীর নিয়ে এই সিদ্ধান্তকে ঐতিহাসিক বলে বর্ণনা করে ক্ষমতাসীন মোদি সরকার। পাশাপাশি এই সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে কংগ্রেসের “অক্ষমতা”কে বারবার তুলে ধরে বিজেপি। নরেন্দ্র মোদি সরকারের দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর এখনও পর্যন্ত এই সরকারের এটি অন্যতম বড় পদক্ষেপ হিসেবে তুলে ধরে গেরুয়া দল।

 

টাইমস/এএইচ/এইচইউ

Share this news on: